অবৈধ প্লাষ্টিক কারখানার বর্জ্যে কয়েকশ বিঘা জমির ফসল নষ্ট

প্রকাশিত

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় একটি প্লাষ্টিক কারখানার দূষিত বর্জ্য জোড়পূর্বক সরাসরি কৃষকের ফসলি জমিতে ফেলার কারনে উপজেলার তালতলা এলাকার কৃষকদের কয়েকশ বিঘা জমির ইতি, বোরো ধান পচে নষ্ট এবং মিঠা পানির মাছ ধ্বংস হয়ে যাচ্ছে। প্রশাসনের নিরবতায় অসহায় শতাধিত কৃষিক পরিবার।

ভুক্তভোগী স্থানীয় কৃষকরা জানান, উপজেলার জামপুর ইউনিয়নের তালতলা এলাকার মুনলাইট প্লাষ্টিক কারখানার বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি গত দুই বছর ধরে সরাসরি কৃষকের জমিতে ফেলা হচ্ছে। এসব বর্জ্যমিশ্রিত পানি কৃষি জমিতে ফেলার কারনে জামপুর ইউনিয়নের বাগবাড়ি ও টানপাড়া গ্রামের কৃষকদের কয়েকশ বিঘা জমির ইরি, বোরো ধানের ফসল নষ্ট হয়ে গেছে এবং এলাকায় মিঠা পানির মাছ মরে ধ্বংস হয়ে গেছে।

গতকাল সরেজমিন তালতলা গিয়ে দেখা যায়, মুনলাইট প্লাষ্টিক কারখানায় কোন ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট না থাকায় মাত্র ১০০ ফুট প্লাষ্টিকের পাইপ দিয়ে দূষিত বিষাক্ত বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলা হচ্ছে। এতে কৃষকরা গত দুই বছর যাবত জমিতে কোন ফসল ফলাতে পারছেন না। ইরি ও বোরে ধানে পচন ধরে নষ্ট হয়ে যাচ্ছে।

বাগবাড়িয়া গ্রামের ভুক্তভোগী কৃষকরা জানান, কারখানার মালিক এলাকার প্রভাবশালী মহলকে ম্যানেজ করে জোড়পূর্বক এবং রাতের আঁধারে তাদের দূষিত বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলছে। ফলে আমাদের কয়েকশ বিঘা জমির ফসল নষ্ট হয়ে যাচ্ছে। আমরা জমিতে কোন ফসল ফলাতে না পেরে মানবেতর জীবন যাপন করছি। প্রতিবাদ করলে চাঁদাবাজির মামলা ও প্রভাবশালীদের হামলায় বাড়ি ছাড়া থাকতে হয়।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুর রহমান খান বলেন, সরেজমিন তদন্ত করে ঘটনার সত্যতা পেলে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে।

আপনার মতামত জানান