গুম-খুনে জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবি

প্রকাশিত

আওয়ামী লীগ সরকারের সময়ে গত ১১ বছরে যারা গুম-খুনে জড়িত ছিল তাদের আগামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করার দাবি জানিয়েছে ‘মায়ের ডাক’। বুধবার (১৪ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়েছে।

মায়ের ডাকের সমন্বয়ক সানজিদা ইসলাম মানববন্ধনে বলেন, ‘গতকাল আমরা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করে নিজেদের দাবির কথা জানিয়েছি। প্রধান উপদেষ্টা আমাদের আশ্বস্ত করেছেন।
আমরা এ সরকারকে ২৪ ঘণ্টার মধ্যে (গুম-খুনে) জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। আমাদের যেন আবার রাস্তায় দাঁড়াতে না হয়।’

মানববন্ধন থেকে গুম-খুনের ঘটনায় জাতীয় টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) সাবেক মহাপরিচালক জিয়াউল আহসান ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকসহ সংশ্লিষ্ট অন্যদের গ্রেপ্তার করে জবানবন্দি গ্রহণের দাবি জানিয়েছে মায়ের ডাক।

গুমের শিকার রাজধানীর বংশাল থানা ছাত্রদলের সভাপতি পারভেজ হোসেনের স্ত্রী ফারজানা আক্তার বলেন, ‘যারা গুম করেছে, তারা যেন কেউ দেশ ছেড়ে পালাতে না পারে।
যত আয়নাঘর আছে, সব ভেঙে একটি আয়নাঘর হবে; যেখানে শেখ হাসিনাকে রাখা হবে। উনি বুঝুক, আয়নাঘর কাকে বলে। এটা মায়ের ডাকের দাবি। যারা তার সঙ্গে জড়িত, তাদেরও শাস্তি হোক।

অধিকারের সভাপতি অধ্যাপক আবরার চৌধুরী বলেন, ‘গুমের শিকার ব্যক্তিদের নিয়ে আগের সরকার ঠাট্টা-মশকরা করেছে। সেসবের ফল তারা এখন ভোগ করছে। ইঁদুরের মতো লুকিয়ে বেড়াচ্ছে। জনগণ তাদের কাঠগড়ায় নিয়ে আসবে।’

মানববন্ধনে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, ‘যারা এখন ক্ষমতায় আছেন, তারা পুরো ব্যবস্থার খোলনলচে পাল্টে দেবেন বলে তিনি আশা করেন।
আরো আশা করেন, সরকার মায়ের ডাকের আকুতি গুরুত্বের সঙ্গে নেবে। দোষী ব্যক্তিদের যত দ্রুত সম্ভব, দ্রুত বিচারের আওতায় আনতে হবে।’

আপনার মতামত জানান